Sunday, December 13, 2015

What is OTG - and How to use OTG

Rm Morshed>>

Watch TV in Android Phone,Use keyboard, hard-drive, Mouse By OTG cable in Smart Phone:- 



  
OTG Cable
How to Use OTG

 বর্তমানে অনেক এন্ড্রয়েড ডিভাইসে OTG সাপোর্ট করে, তবে অনেক ব্যবহারকারী জানেন না আসলে কি কাজ হবে এই OTG দিয়ে! আজ আমরা জানবো এন্ড্রয়েড ফোনে OTG এর কাজ কি!



OTG শব্দের পূর্ণ রূপ হল “On The Go” । অর্থাৎ USB on the go অথবা OTG এর মানে হল আপনি আপনার ডিভাইসটিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত করতে পারবেন। স্মার্ট  ফোনে পেনড্রাইভ ব্যাবহার করতে পারবেন ।এছাড়াও OTG কে আরো অনেক ভাবে ব্যবহার করা যায়।

সর্ব প্রথম OTG কেবল প্রথম দেখা যায় BlackBerry Device গুলো তে, সাধারণত ডাটা ট্রান্সফার এর জন্য। দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে আরেকটির সাথে যুক্ত করে অনেক ধরণের কাজ করা হত ওই সময়। তবে সময়ের সাথে OTG ধারণা এবং এর কার্যক্ষমতা আরও ব্যাপকভাবে বাড়ানো হলো। বিশেষ করে Android ভার্সন 3.1 এর পর OTG Supported ডিভাইস বের করা হলে OTG গ্রাহক পর্যায়ে দারুণ সাড়া ফেলে।
OTG cable
OTG Cables




তবে সব ডিভাইসে কিন্তু OTG সাপোর্ট করেনা। কারণ কিছু এন্ড্রয়েড ডিভাইসের প্রসেসর এবং কার্নেল OTG সাপোর্ট করেনা ফলে ওই সব ডিভাইসে OTG সাপোর্ট নেয়া সম্ভব নয়। তবে কিছু পুরোনো ডিভাইসে ভাল হার্ডওয়ার থাকলে এখন Root করার পর সেগুলি একটু Customize করে OTG Supported করা যাচ্ছে যেমন – Galaxy S2 ।

আপনার যদি OTG সাপোর্টেড ডিভাইসের থাকে তবে আপনি অনেক কাজ পিসি ছাড়াই করতে পারবেন। OTG সাপোর্ট থাকার কারণে আপনি পিসি ছাড়াই আপনার ক্যামেরার ফটোগুলো খুব সহজে প্রিন্টারে পাঠানো যাবে। এছাড়া কী-বোর্ড সহ অন্যান্য ইউএসবি স্টিক এখন খুব সহজেই স্মার্টফোনের সাথে যুক্ত করা যায় ।
OTG connection
How to connect OTG with Device 

হার্ডওয়্যার এর উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে। যেমন স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী-বোর্ড, মাউস, হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। আপনার ফোনেই আপনি ডিশ এবং টিভি দেখতে পারবেন। আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস যেমন হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ যুক্ত করতে চান তাও পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে কিছু অ্যাপ ব্যবহার করতে হবে, যেমন – USB Host Controller. 
TV connect by OTG
How to connect with TV by OTG 
TV connect করার জন্য আপনার অতিরিক্ত দরকার হবে HDMI cable ১টি এবং OTG cable এর পরিবর্তে OTG Adopter। বর্তমানে বিভিন্ন স্মার্টফোন এক্সেসোরিস দোকানে এই OTG ক্যাবল পাওয়া যায়।

আপনার এন্ড্রয়েড ফোনের বিষয়ে আরও নানান তথ্য এবং টিউটোরিয়াল জানতে  Rm-ITvision এর সাথে Active  থাকুন । 

No comments:

Post a Comment