Friday, December 18, 2015

How to Disable Auto Video Play In Facebook!

ফেসবুকের '''অটো ভিডিও প্লে'' কিভাবে বন্ধ করবেন জেনে নিনঃ-

How to disable auto video play in facebook

বর্তমানে ফেসবুকের সবচেয়ে বিরিক্তিকর হলো, ফেসবুক ভিডিও অটো প্লে হওয়া। আপনি যতবারই কোন পেজ বা ভিডিওর কাছে যাবেন বা মাউস রাখবেন সাথে সাথেই ভিডিও প্লে হতে শুরু করবে। এভাবে একের পর এক ফেসবুক ভিডিও অটো প্লে হয়ে হয়ে যায়।


 যার ফলে আপনার পকেটের পয়সা খরচ করে কেনা ডাটা আপনার অনুমতি ছাড়াই খরচ হতে থাকে। এর অন্য একটা খারাপ দিক হলো ব্রাউজার সহ পিসি সবাই স্লো হয়ে যায়। 

1.ডেস্কটপে/ল্যাপটপের ফেসবুক ভিডিও অটো প্লে বন্ধ করতে হলে ফেসবুকের সেটিংস থেকে ভিডিও অপশনে যাবেন। এখানে দুটি অপশন পাবেন। দ্বিতীয়টি ভিডিও অটোপ্লে অপশন। এটি ডিফল্ট থাকে। এটি অফ বা অন করতে পারবেন। 

disable auto video play in facebook for desktop


2. (Android OS)অ্যান্ড্রয়েডে তিন লাইন বা হামবার্গার চিহ্নিত সেটিংস মেনুতে যান। সেখানে অ্যাপ সেটিংসে গিয়ে ভিডিও অটো প্লে বন্ধ করে দিতে পারেন। 
disable auto video play in facebook for Android


3. (IOS) আইফোনে হ্যামবার্গার বা মোর বাটন থেকে স্ক্রল করে অ্যাকাউন্ট সেটিংসে যান। এখান থেকে ভিডিও অ্যান্ড ফটোজে সিলেক্ট করে এটি বন্ধ করে দিতে পারেন। আইপ্যাডে মেনু থেকে সেটিংসে গিয়ে ভিডিওতে যান এবং সেখান থেকে অটোপ্লে বন্ধ করার অপশন পাবেন। 

disable auto video play in facebook for IOS


A)ক্রোমে অটো প্লে বন্ধ করতে হলে ১. ইউআরএল বারে chrome://chrome/settings/content টাইপ করুন ২. স্ক্রল করে প্লাগ-ইন সেকশন পর্যন্ত আসুন ৩. এখান থেকে Let me choose when to run plugin content নির্বাচন করে দিন 

B)ফায়ারফক্সে অটো প্লে বন্ধ করতে হলে ১. ইউআরএল বারে about:config টাইপ করুন ২. ওয়ার্নিং দেখালে সম্মতি দিন ৩. সার্চ বক্সে ‘autoplay’ লিখুন ৪. এখানে প্রিফারেন্সে media.autoplay.enabled তে ডাবল ক্লিক করতে হবে ।

C)ইন্টারনেট এক্সপ্লোরারে অটো প্লে বন্ধ করতে ১. ব্রাউজার উইন্ডো থেকে সেটিংসে যেতে হবে ২. ক্লিক করুন Safety তে ৩. এরপর ActiveX Filtering অপশনে ক্লিক করে ফিল্টারিং চালু করে দিন। - See more

বাকি সকল ব্রাউজারে এসব অপশন খুজে বের করুন। আমি এই তিনটা ব্রাউজার ব্যবহার করি তাই তিনটা দিলাম। আশা করছি আজই ফেসবুক ভিডিও অটো প্লে বন্ধ করতে পারবেন। এখন থেকে আর অতিরিক্ত ডাটা খরচ হবে না। ভালো লাগলে শেয়ার করুন।

No comments:

Post a Comment